1. admin@tbcnews24.com : admin :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন

প্রোগ্রামিং ও রোবট তৈরির উৎসবে মেতেছে কুমিল্লার শিক্ষার্থীরা

আব্দুল্লাহ আল মানসুরঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ৬২ বার পঠিত
বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা বিকাশে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় রোবট তৈরির উৎসবে মেতেছে কুমিল্লার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে জেলা জুড়ে উদ্ভাবক ও গবেষক তৈরির এ উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

প্রশিক্ষণ নিয়ে এরই মধ্যে শিক্ষার্থীরা তৈরি করেছে রোবট। শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তি নির্ভর শিক্ষায় এগিয়ে নিতে ২০২১ সালের নভেম্বর থেকে জেলার ১৭টি উপজেলায় বিজ্ঞান বিষয়ক কুইজ, বিতর্কসহ বিজ্ঞানপ্রকল্প প্রতিযোগিতার আয়োজন করে জেলা প্রশাসন।

এরই আলোকে জেলা প্রশাসক কুমিল্লায় রোবটিক্স ও প্রোগ্রামিং ক্লাব প্রতিষ্ঠা করেন। পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়ের নিচতলায় একটি ফ্যাবল্যাবও স্থাপন করা হয়েছে।

রোবটিক্স ও প্রোগ্রামিং কর্মশালার মাধ্যমে অর্জিত প্রাথমিক ধারনা প্রোগ্রামিংয়ে উচ্চতর শিক্ষায় কাজে আসবে এমন প্রত্যাশা শিক্ষার্থীদের।

এদিকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় জেলা প্রশাসনের এমন বিজ্ঞানভিত্তিক উদ্যোগে খুশি শিক্ষকরাও।

জেলা প্রশাসক জানান, রোবোটিক্স প্রোগ্রামিং ও সফটওয়ার তৈরির মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের দক্ষ নাগরিক হিসাবে গড়ে তোলার পাশাপাশি তারা দেশের আর্থিক উন্নয়নেও ভূমিকা রাখতে পারবে।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ‘শতাধিক ছাত্রছাত্রী প্রোগ্রামে প্রাথমিক ধারণা লাভ করেছে। পাশাপাশি প্রত্যেকটি উপজেলায় ৫০ জনের একটি করে দল গঠন হচ্ছে, যারা প্রোগ্রামিং নিয়ে কাজ করছে। জেলা স্কুলেও একটি ল্যাবে আমাদের ছাত্রদের ড্রোন তৈরি করেছে’।

শিক্ষার্থীদের জন্য এমন উদ্যোগ যুগপোযোগী বলে মনে করছেন অভিভাবকরা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা