1. admin@tbcnews24.com : admin :
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৩২ অপরাহ্ন

শিনজো আবের মৃত্যুতে বাংলাদেশে শনিবার রাষ্ট্রীয় শোক

টিবিসি নিউজ অনলাইন ডেক্স:
  • আপডেট সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৯৬ বার পঠিত

আততায়ীর গুলিতে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ।

শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে ৯ জুলাই শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।

শোক পালনের অংশ হিসেবে শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

রাষ্ট্রীয় শোক পালনের দিনে শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

৬৭ বছর বয়সী শিনজো আবে দুই দফায় জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, টানা সবচেয়ে বেশিদিন দেশটির সরকার চালানোর রেকর্ডও তার।

স্বাস্থ্যগত কারণ দেখিয়ে ২০২০ সালে প্রধানমন্ত্রিত্ব ছাড়লেও ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) তার প্রভাব অটুট ছিল।

রোববার অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচন সামনে রেখে শুক্রবার সকালে নারা শহরে দলের প্রার্থীর নির্বাচনী সভায় যোগ দিয়েছিলেন আবে। বক্তৃতা দেওয়ার সময় পেছন থেকে তাকে গুলি করা হয়। কয়েক ঘণ্টা পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৪ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন শিনজো আবে। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা